| |

Ad

দিল্লি বিমানবন্দরে কাশ্মিরের নেতা গ্রেপ্তার

আপডেটঃ ১১:০৪ পূর্বাহ্ণ | আগস্ট ১৪, ২০১৯

ডেস্ক নিউজঃ শাহ ফয়সাল নামে কাশ্মিরের এক রাজনৈতিক নেতা বুধবার দিল্লি বিমানবন্দর থেকে গ্রেপ্তার হন। এরপর গৃহবন্দী করে কাশ্মিরে ফেরত পাঠানো হয়েছে।

ভারতীয় টেলিভিশন এনডিটিভি তাদের অনলাইন প্রতিবেদনে জানায়, দিল্লি বিমানবন্দর হয়ে দেশের বাইরে যাচ্ছিলেন শাহ ফয়সাল। কাশ্মিরের সাংবাধানিক মর্যাদা রদ করার পর সরকারের সমালোচনা করে নানা মন্তব্য করার কারণে তাকে গ্রেপ্তার করা হলো।

গতকাল নিজের টুইটার অ্যাকাউন্টে দেয়া এক বার্তায় শাহ ফয়সাল বলেন, কাশ্মিরে অহিংস রাজনৈতিক গণ আন্দোলন প্রয়োজন। কাশ্মীরিদের রাজনৈতিক অধিকার আদায়ের জন্য তাদেরকে এই আন্দোলন করতে হবে। তা না হলে নিজেদের অধিকার প্রতিষ্ঠা সম্ভব নয়।

টুইট বার্তায় শাহ ফয়সাল কাশ্মীরের মানুষের প্রতি আহ্বান জানিয়ে বলেন, নিজেদের রাজনৈতিক অধিকার ফিরিয়ে আনতে হলে সকল কাশ্মিরিদের একজোট হয়ে দীর্ঘস্থায়ী একটি অহিংস আন্দোলন করতে হবে। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদের মাধ্যমে মূলধারার আন্দোলন করার পথ বন্ধ করে দেয়া হয়েছে।

কাশ্মীরিদের আন্দোলন করার ডাক দিয়ে তিনি আরও বলেন, সংবিধানপন্থীরা আর নেই। তাই আপনি এখন ঠিক করবেন, আপনি কি তোষামোদকারী হবেন নাকি বিচ্ছিন্নতাবাদী হবেন। এর যেকোনো একটা আপনাকে হতেই হবে। কোনো নিরপেক্ষ অবস্থানে থাকা যাবে না।

গত ৫ আগস্ট কাশ্মিরকে বিশেষ মর্যাদা প্রদানকারী ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার। শুধু বিশেষ মর্যাদা বাতিল নয় কাশ্মীরকে জম্মু-কাশ্মীর এবং লাদাখ নামে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়।